3RD SEMESTER BENGALI PREVIOUS YEAR QUESTION AND SYLLABUS
3RD SEMESTER BENGALI PREVIOUS YEAR QUESTION AND SYLLABUS
তৃতীয় পত্র : নাটক কাব্য-উপন্যাস
2016
১। (ক) 'নীলদর্পণ' নাটকের দুটি ভদ্রেতর নারী চরিত্রের
বিশ্লেষণ করো । ৫+৫= ১০
অথবা
(খ)
‘নীলদর্পণ' নাটকের ইংরেজ চরিত্রগুলির নাম
লেখো। নাটকের নায়ক চরিত্রের লক্ষণ কি কি?
এই নাটকের কোন চরিত্রকে নায়ক বলে
গণ্য করা যায় কিনা, সংক্ষেপে আলোচনা করো। ২+৩+৫= ১০
২। (ক) সাংকেতিক নাটক বলতে কি বোঝ?
সাংকেতিক নাটক হিসেবে ‘ডাকঘর' নাটকের সার্থকতা বিচার করো। ৫+৫=১০
অথবা
(খ) “ডাকঘর” নাটকের ঠাকুরদা ও মাধব দত্ত চরিত্র দুটি সংক্ষেপে আলোচনা করো। ৫+৫=১০
৩। (ক) 'বর্ষশেষ' কবিতার ভাববস্তু সংক্ষেপে লেখো।
এই কবিতায় কবি যে নতুনের আহ্বানের কথা বলেছেন তা সংক্ষেপে আলোচনা করো। 2+2= ১0
অথবা
(খ) ‘স্বপ্ন' কবিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা
করে কবিতাটির কাব্যসৌন্দর্য বিশ্লেষণ করো। 4+2= ১0
৪। (ক) “বিচারশালা লোকে লোকারণ্য।”
কাদের জন্য বিচারশালা বসেছিল?
বিচারশালা বসবার কারণ লেখো। বিচারশালা
বসানোর পরিণাম কি হয়েছিল ? ২+৩+৫=১০
*************************************************************************************************
2015
১। (ক) ‘নীলদর্পণ' নাটকের ইংরাজী অনুবাদকের নাম ও অনূদিত বইটির নাম লেখো।
অনুবাদে অনুবাদকের উপরে কিভাবে
শাসকের নির্যাতন নেমে আসে ?
নাটকটিতে সমকালীন সমাজের ছবি
কিভাবে ফুটে উঠেছে?
2+3+5=10
অথবা
(খ) “নীলদর্পণ' নাটকটিকে একটি প্রতিবাদী নাটক বলা
যায় কিনা, আলোচনা করো ।
এই নাটকের ‘তোরাপ’ চরিত্রটি কতটা
বাস্তবসম্মত হয়েছে ?
5+5=10
২। (ক) “তোমাকে দেখে আমার মনে
হচ্ছে যেন সকালবেলাকার তারা ..........।
” কে, কাকে এই কথা বলেছে ? বক্তার এইরূপ মনে হবার কারণ কী?
বক্তার সঙ্গে শ্রোতার সম্পর্কের
স্বরূপটি ব্যাখ্যা করো ।
২+৩+৫=১০
অথবা
(খ) “…………….বেড়াবার এমন সব মন্ত্র শিখিয়ে
দেব যে, সমুদ্রে, পাহাড়ে,
অরণ্যে কোথাও কিছুতে বাধা দিতে পারবে না।” বক্তা কে?
তার আসল পরিচয়টি কী? অমলের ভাবজগতে তার চরিত্রের কী প্রভাব পড়েছে ? ২+৩+৫=১০
৩। (ক) ‘দুঃসময়’ কবিতায় কোন্
সময়কে বোঝানো হয়েছে? একে কি দুঃসময় বলা যায় ? 5+5=10
অথবা
(খ)” ......ঘনবনতলে এসো নীল বসনা,
ললিত নৃত্যে বাজুক স্বর্ণ রসনা.....।”
কবির নাম উল্লেখ করে উদ্ধৃতাংশটির উৎস লেখো ।
কবিতাটিতে কবি কোন্ ঋতুর বন্দনা করেছেন ?
প্রসঙ্গত কবিতাটির শব্দচয়ন ও ছন্দ
নির্মাণে কবি-কৃতিত্বের পরিচয় দাও। ২+৩+৫= ১০
৪। (ক) রাজা বলিলেন, “এ বৎসর হইতে মন্দিরে জীব বলি আর হইবে না।“
রাজার এইরূপ সিদ্ধান্তের
কারণ ব্যাখ্যা করো।
সিদ্ধান্তের ফলে যে প্রতিক্রিয়া
হয়েছিল, আলোচনা করো ।
5+5=১০
অথবা
(খ) “দেবী
যখন রাজরক্ত চাহিয়াছেন, তখন বুঝিতে হইবে তাহা
গোবিন্দমাণিক্যেরই রক্ত।”
বক্তার রাজরক্ত চাইবার প্রেক্ষাপট আলোচনা করো।
শেষপর্যন্ত কিভাবে দেবীকে রাজরক্ত
নিবেদিত হয়েছিল ?
5+5=10
**************************************************************************************************
2017
১। (ক) ট্র্যাজেডি কাকে বলে? দীনবন্ধু মিত্রের 'নীলদর্পণ’ নাটকটিকে সার্থক
ট্র্যাজেডি বলা যায় কি?
তোমার মতের সপক্ষে যুক্তি দাও ।
২+১+৭=১০
অথবা
বক্তব্যটির যথার্থতা নিরূপণ করো ।
১০
২। (ক) “তত্ত্বকথার সঙ্গে জীবনধর্ম, কাব্যরস ও রোমান্টিকতার সুন্দর সমন্বয়ে গড়ে উঠেছে 'ডাকঘর' নাটক।”
এই মন্তব্যটি কতখানি সার্থক, আলোচনা করো।
১০
অথবা
(খ) “ডাকঘর” নাটক অবলম্বনে অমল চরিত্রটি পরিস্ফুট করো। ১০
৩। (ক) ‘মদনভস্মের পর' কবিতাটির বিষয়বস্তু আলোচনা করে কবিতাটির ভাবসৌন্দর্য
আলোচনা করো। 5+5=10
অথবা
(খ) “বৈশাখ” কবিতায় বৈশাখের যে
রুদ্ররূপ ও
স্নিগ্ধরূপের পরিচয় রয়েছে সে
সম্পর্কে আলোকপাত করো । ৫+৫=১০
৪। (ক) সাধারণত কীভাবে কোনো
সাহিত্যগ্রন্থের নামকরণ করা হয়?
“রাজর্ষি” উপন্যাসের নামকরণের
সার্থকতা বিচার করো ।
৪+৬=১০
অথবা
(খ) ‘রাজর্ষি” উপন্যাস অবলম্বনে জয়সিংহ
চরিত্রটি সম্পর্কে আলোকপাত করো । ১০
**************************************************************************************************
2018
১। (ক) “নীলদর্পণ' নাটকে ভদ্র চরিত্র অপেক্ষা ভদ্রেতর চরিত্র নির্মাণেই
নাট্যকারের সাফল্য অধিক।”
আলোচনা করো। ১০
অথবা
(খ) ‘নীলদর্পণ” নাটকে হাস্যরস সৃষ্টিতে দীনবন্ধু মিত্রের কৃতিত্ব নিরূপণ করো । ১০
২। (ক) রূপক-সাংকেতিক নাটক বলতে কি
বোঝ?
এই শ্রেণীর নাটক হিসেবে ‘ডাকঘর' কতখানি সার্থক, বিচার করো ।
৪+৬=১০
অথবা
(খ) “ডাকঘর” নাটকের পিসেমশাই ও ঠাকুরদা চরিত্র দুটি বিশ্লেষণ করো ।
৫+৫=১০
৩। (ক) বিংশ শতাব্দীর শুরুতেই ভারতবর্ষের সমকালীন
রাজনৈতিক পরিস্থিতির
প্রেক্ষাপটে কবি-চিত্তের যে
আলোড়ন ‘দুঃসময়’
কবিতায় পরিস্ফুট হয়েছে তা নিজের
ভাষায় বর্ণনা করো।
১০
অথবা
(খ) ‘স্বপ্ন’ কবিতাটির মূল ভাব পরিস্ফুট করো।
১০
৪। (ক) “ ‘রাজর্ষি’ উপন্যাসে প্রেম ও প্রতাপের সংঘাতে শেষ পর্যন্ত প্রেমেরই জয় ঘোষিত হয়েছে।”
আলোচনা করো । ১০
অথবা
(খ) 'রাজর্ষি' উপন্যাস অবলম্বনে রঘুপতি চরিত্রটি বিশ্লেষণ করো ।
১০
**************************************************************************************************
2019
১। (ক) ট্র্যাজেডি কাকে বলে? দীনবন্ধু মিত্রের 'নীলদর্পণ’ নাটকটিকে
সার্থক ট্রাজেডি নাটক বলা যায় কিনা আলোচনা করো।
২+৮=১০
অথবা
(খ) 'নীলদর্পণ' নাটকটিতে নবীনমাধব চরিত্রটি আলোচনা
করো।
১০
২। (ক) "ডাকঘর' নাটকের নামকরণ কতদূর সার্থক হয়েছে বিচার করো।
১০
অথবা
(খ) 'ডাকঘর' নাটক অবলম্বনে অমল চরিত্রটি পরিস্ফুট করো।
১০
৩। (ক) নববর্ষার অভিনব রূপ ও ভাব
কীভাবে 'বর্ষামঙ্গল'
কবিতার মধ্যে ফুটে উঠেছে তা নিজের
ভাষায় বিশ্লেষণ করো। ১০
অথবা
(খ) রবীন্দ্রনাথ ঠাকুরের 'মদনভস্মের পর' কবিতায় প্রেম বিরহের যে
অনন্ত রাগ প্রকাশিত হয়েছে সে
বিষয়ে আলোকপাত করো । ১০
৪। (ক) ঐতিহাসিক উপন্যাস কাকে বলে?
‘রাজর্ষি ' উপন্যাস যথার্থ ঐতিহাসিক উপন্যাস কিনা তা বুঝিসহ বিচার করো । ১০
অথবা
(খ) রনীন্দ্রনাথ
ঠাকুরের “রাজর্ষি” উপন্যাস অবলম্বনে গোবিন্দমাণিক্য চরিত্রটি বিশ্লেষণ করো। ১০
*************************************************************************************************
2021
১। (ক) ‘নীলদর্পণ' নাটকের নায়ক বলে তুমি কাকে মনে করো ? উত্তরের সপক্ষে তোমার যুক্তি লিপিবদ্ধ করো ।
অথবা
(খ) “আঙ্গিকগত দিক থেকে ত্রুটিমুক্ত না হলেও ‘নীলদর্পণ’ নাটক সময়ের দলিল এবং
ইতিহাসের প্রেক্ষিত
থেকে এই নাটকের গুরুত্ব অপরিসীম।” আলোচনা করো ।
১০
২। (ক) যে ব্যঞ্জনা 'ডাকঘর' নাটকের নামকরণের মধ্য দিয়ে
প্রতিফলিত হয়েছে তা আলোচনা করো । ১০
অথবা
(খ) ‘ডাকঘর' নাটকের অমল এবং মোড়ল চরিত্র দুটির সংক্ষিপ্ত আলোচনা করো । 5+5= ১০
(ক) 'কুমারসম্ভব'-এর কাহিনিকে কীভাবে ‘মদনভস্মের পর কবিতায় কবি চিরন্তন
মানবপ্রেমে উত্তীর্ণ করেছেন তার সংক্ষিপ্ত বিবরণ দাও ।
১০
অথবা
(খ) “বৈশাখ” কবিতার ভাববস্তু সংক্ষেপে আলোচনা করো ।
৪। (ক) “সাময়িক পত্রের চাহিদা
মেটাতে ‘রাজর্ষি” উপন্যাস দীর্ঘায়িত হওয়ায় গঠনগত দিক
থেকে উপন্যাসটি দুর্বল হয়েছে।” আলোচনা করো ।
১০
অথবা
*(খ) ‘রাজর্ষি” উপন্যাস অবলম্বনে জয়সিংহ চরিত্রটি বিশ্লেষণ করো।
১০
good
উত্তরমুছুন